Sunday, July 14th, 2019




বাস মালিক ও শ্রমিকদের মধ্যে দ্বন্দ্বের জেরে মেহেরপুরে ৪র্থ দিনের মতো বাস চলাচল বন্ধ

মাহবুব হাসান টুটুল : মালিক ও শ্রমিকদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে মেহেরপুরে ৪র্থ দিনের মতো বাস চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার থেকে মেহেরপুর-কুষ্টিয়া সড়কে কোন বাস ছেড়ে যায়নি। আজ রোববার সকাল থেকে জেলার মেহেরপুর-কুষ্টিয়া, মেহেরপুর-চুয়াডাঙ্গা, মেহেরপুর-মুজিবনগর সহ সকল সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। যার কারণে চরম বিপাকে পড়েছে সাধারণ যাত্রীরা।

আকষ্মিক বাস চলাচল বন্ধ হওয়ায় চরম বিপাকে রয়েছে এ সকল রুটে চলাচলকারী যাত্রীরা। কুষ্টিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করতে যাওয়া মানুষরা পড়েছেন চরম বিপাকে। কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মুজিবনগরের বিভিন্ন অফিসে কাজ করতে যাওয়া মানুষেরা অবৈধ তিন চাকার যান আলগামন, করিমন ও নছিমন ব্যবহার করে যাতায়াত করছেন। ফলে এসব যানে চলাচলে জীবনের ঝুঁকি থাকছেই।

মেহেরপুর মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন, আন্তঃজেলার সকল রুটে টানা ৩৬ দিন বাস চলাচলের পর ৪৬ দিন বাস বন্ধ (হল্ট) রাখতে হয়। এ সময় কোন কাজ না পেয়ে মানবেতর জীবন যাপন করতে হয় শ্রমিকদের। বন্ধের সময়সীমা কমাতে মেহেরপুর-কুষ্টিয়া সড়কে প্রতিটি বাস দু’বার চলাচলের পরিবর্তে একবার চালানোর দাবি তাদের। মালিকপক্ষ দাবি না মানায় বাস চলাচল বন্ধ রেখেছে শ্রমিকরা।

এদিকে বাস মালিক সমতির সাধারণ সম্পাদক গোলাম রসুল জানান, শ্রমিকদের এ দাবি আগেও মানা হয়েছিলো। পরবর্তীতে শ্রমিকরাই তা পরিবর্তন করেছে। মালিকদের সাথে না বসেই শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছে বলে দাবি করেন তিনি। দুই জেলার বাস মালিকদের মধ্যে সমন্বয় এবং বাসের সংখ্যা বেশি থাকার কারণে সারাদেশেই এই নিয়মে বাস চলাচল করে। বসে থাকার সময় কমানোর দাবিতে আকস্মিকভাবে বৃহস্পতিবার থেকে বাস চলাচল বন্ধ করে দেয় মেহেরপুর মোটর শ্রমিক ইউনিয়নের শ্রমিকরা।

তিনি আরও বলেন, শ্রমিক প্রতিনিধিরা আমাদের সাথে এ বিষয়ে কোনো আলোচনা করেনি। তাদের নেতৃবৃন্দ যদি আলোচনা করতেন তাহলে এটা নিয়ে আলোচনা হতে পারতো। এভাবে যাত্রীদের জিম্মি করে দাবি আদায় করা যাবে না। শ্রমিকরা বাস না চালালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আভাস দেন মালিক পক্ষের লোকজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ